বর্তমান চাকরির বাজারে উচ্চ শিক্ষা ও MS Excel Skill

BD job market vs Excel Skill

Current Job Market of Bangladesh

বর্তমানে বাংলাদেশের চাকরি বাজারের কি নিদারুন অবস্থা সেটা নিয়ে তো আর নতুন করে বলার কিছু নাই। সদ্য ভার্সিটি থেকে পাশ দিয়ে বের হওয়া যে কাউকে জিজ্ঞাসা করলেই আরো ভালো মত বিষয়টা ক্লিয়ার হবেন। কেননা বর্তমান চাকরির বাজারের তার সব থেকে বেশি আনাগোনা। কেন আজ আমাদের এই দুরবস্তা? এক্ষেত্রে একটা বিষয় তো পরিস্কার, আর সেটা হল Demand & Supply।

এখনও চাকুরিদাতারা যোগ্য লোক খুজে মরে

যে পরিমান গ্রাজুয়েট প্রতি বছর পাশ দিয়ে বের হচ্ছেন, দেশের চাকরির বাজারে এখন সে পরিমান কাজের লোকের চাহিদা নাই। তবে চাকুরি দাতারা আবার বলেন ভিন্ন কথা। তারা আবার যোগ্য কাজের লোক খুজে পান না। আর তথ্যটি একদমই সঠিক। একজন মানবসম্পদ বিভাগের কর্মকর্তা হিসাবে খুব কাছ থেকে এই বিষয়টি উপলব্ধি করেছি আমি নিজেই। সত্যি কথা বলতে, আমরা যারা মানবসম্পদ বিভাগে কাজ করি, তাদের কাছে এটা একটি বড় চ্যালেঞ্জ। সঠিক সময়ে, সঠিক জায়গায় সঠিক যোগ্য লোক খুজে বের করে নিয়োগ দেওয়া মূলতঃ এইচ আর এর অন্যতম একটি বড় কাজ।

যোগ্য লোক কারা এবং কেন?

যোগ্য লোক তারাই যারাঃ

  • যাদের Knowledge এর পাশাপাশি কাজের সম্পৃক্ত Skill ও আছে।
  • যাদেরকে ১০ জনের থেকে আলাদা করা যায়।
  • যে কোন কোম্পানীর জন্য Liability না বরং Asset
  • যারা Effective & Efficient.
  • যারা Time Management করতে পারে।
  • যে Minimum Input ব্যবহার করে Maximum Output দিতে পারে।
  • ইত্যাদি——

কেন?

উপরের পয়েন্ট গুলো গভীর ভাবে বুঝতে পারলেই এই “কেন” এর উত্তর বের হয়ে আসবে। যখন আপনি কোন কোম্পানীর জন্য Liability না হয়ে Asset হবেন তখন অবশ্যই যে কোন কোম্পানী আপনাকে চাইবে। আপনার কাজের দক্ষতার মাধ্যমে আপনি আরও বাকি ১০ জনের থেকে আলাদা হবে, আপনাকে আলাদা ভাবে মূল্যায়ন করা হবে। যখন আপনি Minimum Input ব্যবহার করে Maximum Output দিতে পারবেন তখন কেনই বা আপনাকে মালিক পক্ষ ভাল বলবে না। কেনই বা আপনাকে যোগ্য বলবে না একবার ভেবে দেখুন। তবে প্রশ্ন থেকে যায় যে, দক্ষ বা যোগ্য লোক হতে হলে কি করতে হবে?

চাকরির বাজারে যোগ্য হতে হলে কি করবো?

যোগ্যতা সরাসরি নির্ভর করে আপনার Knowledge & Skill এর উপর। Knowledge তো আপনি অর্জন করে নিয়েছে আপনার স্কুল, কলেজ এবং ভার্সিটির শিক্ষা অর্জনের মাধ্যমে। আপনার হতে ভার্সিটি পাশের পর এখন যে সার্টিফিকেট গুলো আছে সেগুলো আপনার Knowledge এর প্রমাণ বয়ে বেড়াচ্ছে। তবে শুধুমাত্র Knowledge থাকলেই যোগ্য হওয়া যায়না। আর একারণেই আপনি সার্টিফিকেট হাতে নিয়ে চাকরির বাজারে ঘুরে বেড়াচ্ছেন, কিন্তু চাকরি পাচ্ছেন না। কেননা এখন আপনার শুধু মাত্র Knowledge টাই আছে, কিন্তু Knowledge টা কাজে লাগানোর মত Skill টা এখনো অর্জন করতে পারেনি। তাহলে যোগ্য হতে হলে, বা চাকরি পেতে হলে এখন যে বিষয়টাতে আপনাকে সব থেকে বেশি গুরুত্ব দিতে হবে সেটা হল Skill. কেননা একমাত্র এই Skill ই বর্তমান চাকরির বাজারে আপনাকে করে তুলতে পারে যোগ্য এবং আপনাকে আরো সামনের দিতে এগিয়ে নিয়ে যেতে পারে। যার যত বেশি কাজের Skill আছে, চাকরির বাজারে তার দাম তত বেশি। তা না হলে একবার ভেবে দেখুন সবার কাছেই তো উচ্চশিক্ষার সার্টিফিকেট বা প্রমানপত্র আছে, তারপরও কেন কেউ ঐ একই কোম্পানীতে এক্সিকিউটিভ আর অন্য একজন এক্সিকিউটিভ ডাইরেক্টর হয়ে বসে আছেন।

চাকরির বাজারে MS Excel এর ভূমিকা (Job Market VS Excel)

আমাকে যদি জিজ্ঞাস করেন চাকরির বাজারে MS Excel এর গুরত্ব বা ভূমিকা কতটুকু? তাহলে আমি বলবো ১০০ তে ১০০। কেননা MS Excel এমন একটা Skill যেটা কর্মক্ষেত্রে আপনার লাগবেই লাগবে। আর আপনি যদি Accounts, Finance, HRD, Marketing, Sales, Audit, MIS এই সব Subject এর Candidate হন, তবে তো কথায় নেই। MS Excel জানাটা আপনার জন্য ফরজ। তবে মনে রাখতে হবে Excel জানা মানে শুধুমাত্র যোগ বিয়োগ বা কিছু রো-কলামের ফরমেট করতে পারা না। Excel Skill বলতে বোঝায় আপনি Excel কে ব্যবহার করে কিভাবে ৩০ মিনিটের কাজ ৫ মিনিটে করতে হয়ে সেটা জানেন। তারমানে কি দাড়ালো? আপনি Minimum Input ব্যবহার করে Maximum Output দিতে পারেন। আপনি আপনার কাজে Effective & Efficient. আর অবশ্যই তাহলে আপনি Time Management করতে পারেন। অতএব আপনি আপনার কাজে দক্ষতা অর্জন করেছন এবং আপনি যোগ্য। আমার কর্মক্ষেত্রে আর ১০ জনের মধ্যে আমাকে আলাদা ভাবে মূল্যায়ন করা হয়েছিল আমার এই Advanced Excel Skill থাকার জন্য। শুধু আমি নই, আমার পরিচিত এমন অনেকেই আছেন যারা তাদের Advanced Excel Skill কাজে লাগিয়ে তাদের ক্যারিয়ারের অনেক বেশি উন্নতি অর্জন করতে সক্ষম হয়েছে। অনেক হয়ত বলবেন, এখন তো কতশত Software আছে, Excel Skill এর কি দরকার? তাদের উদ্দেশ্যে আমার একটায় কথা, Excel দিয়ে এমন অনেক কিছু করা সম্ভব যেটা Software দিয়ে সম্ভব নয়। কেননা Software এর ডাটা রিপোর্টিং এর একটা লিমিটেশন অবশ্যই আছে, তবে Excel জানা থাকলে আপনি আপনার ইচ্ছামত নির্ভূল রিপোট বানাতে পারবেন চোখের পলকে। যারা এখন বর্তমানে প্র্যাকটিকাল ফ্লিল্ডে কাজ করছেন তাদেরকে নিশ্চয় Excel এর গুরুত্ব সম্পর্কে আর নতুন করে কিছু বলার নাই। তবে যারা Entry Level এ আছেন, বা চাকরি খুজছেন তারে উদ্দেশ্যে বলছি, Excel এমন একটা Tools, যেটার দরকার আপনার কর্মক্ষেত্রে প্রতিদিনই পড়বে।

পোষ্টটি ভাল লাগলে শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *