Excel Worksheet এ কিভাবে Page Number Insert করতে হয়

how to insert page number in excel

অনেক সময়ই আমাদেরকে অফিসিয়াল কাজের প্রয়োজনে অনেক বড় বড় excel worksheet প্রিন্ট দিতে হয়। সে সব ক্ষেত্রে প্রিন্ট দেবার আগে, অবশ্যই Page Number টা insert করে নেওয়া উচিত। কেননা, প্রিন্ট হবার পর যেকোন কারণে যদি পেজগুলোর সিকুয়েন্স একবার এলোমেলো হয়ে যায় আর প্রিন্ট করা কাগজে কোন পেজ নাম্বার উল্লেখ না করা থাকে, তবে নিঃসন্দেহে সেই পেজগুলোকে আবার সিরিয়াল অনুযায়ী সাজানোটা অনেক কষ্টসাধ্য হবে। তাই কিভাবে excel worksheet এ Page Number দিতে হয় বা insert করতে হয় সেটা শিখে রাখা অবশ্যই জরুরী। সেজন্য আর দেরি না করে চলুন ঝটপট কাজটা শিখে নিই-

How to insert Page Number in Excel Sheet?

 
Excel এ কাজের প্রয়োজন অনুযায়ী বিভিন্ন ভাবে Page Number Insert করা যায় তবে আজ এখানে শুধুমাত্র Page Layout View টি নিয়ে আলোচনা করলাম। পরবর্তীতে অন্যান্য বিষয়গুলো নিয়েও বিস্তারিত আলোচনা করব।
 
আপনি যদি আপনার সম্পূর্ণ worksheet এ Page Number Insert করতে চান সেক্ষেত্রে page layout view is the fastest way to do it. 
 
যেভাবে করবেন:
(Go to View –> and select Page Layout)
 
Page layout
 
দেখবেন যে worksheet এর চেহারা কেমন যেন চেঞ্চ হয়ে গেছে। নিচের চিত্রের মত এমন sheet আসবে এবং একটু নীচে নামলে দেখবেন যে, Click to add footer নামে একটি অপশন দেখা যাবে।
click to add footer
 
Click to add footer এই অপশনে ক্লিক করলে নিচের চিত্রের মত তিনটা ঘর আসবে। আপনি এই তিন ঘরের কোন ঘর বরাবর আপনার পেজ নাম্বার দিতে চান সেটা নির্বাচন করুন। 
footer layout
 
ঘর নির্বাচন করলে দেখা যাবে উপরের বারে Design নামে নতুন একটা অপশন বা Tab এসেছে। 
Design Tab
 
Design অপশনটাতে ক্লিক করলে নিচের চিত্রের মত Page Number অপশনটা পাবেন।
page number tab in excel
 
Page Number অপশনটাতে ক্লিক করুন, তাহলে দেখেবেন &[Page] নামে একটা কোড উক্ত বক্সে যুক্ত হয়েছে। ব্যাস আপনার কাজ শেষ। এখন আপনি প্রিন্ট দিলেই আপনার পেজ এ সিরিয়ালি পেজ নাম্বার উঠবে। 
তবে এটাকে একটু মডিফাই করতে চাইলে (যেমন: Page: 3 of 3 দেখতে চাইলে)  &[Page] এই কোডের পারে of কথাটা লিখন এবং পুনরায় &[Page] কোড যুক্ত করুন।

এতক্ষন মন দিয়ে সম্পূর্ন লেখাটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আশাকরি উপরের টিপস/ টিউটোরিয়ালটি বুঝতে কোন সমস্যা হয়নি।যদি বুঝতে কোথাও কোন সমস্যা হয়ে থাকে, তাহলে অবশ্যই কমেন্ট করে আমাকে জানাবেন। আর যদি আমার লেখাটি ভালো লেগে থাকে তবে, আপনার বন্ধুদের সাথে (ফেসবুক/টুইটার) শেয়ার করে তাদের কেউ শেখার সুযোগ করে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *